No icon

কৃষক লীগের নেতৃত্বে সমীর-স্মৃতি

সারাদেশের কৃষি ও কৃষকের অধিকার আদায় ও স্বার্থ সংরক্ষণের জন্য ১৯৭২ সালের ১৯ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গঠন করেছিলেন বাংলাদেশ কৃষকলীগ। সেসময় কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাতকে এ সংগঠনের সভাপতি করা হয়। সে থেকে কৃষি ও কৃষকের হয়ে কাজ করছে সংগঠনটি। 

বুধবার ওই সংগঠনের দশম জাতীয় সম্মেলন হয়। এতে নতুন করে কৃষকলীগের দায়িত্ব দেয়া হয়েছে সমীর চন্দ ও উম্মে কুলসুম স্মৃতিকে। কৃষকলীগের এই প্রথম কোনো নারী সাধারণ সম্পাদক হলেন।

স্বভাবত, প্রশ্ন ওঠে কৃষাণ-কৃষাণীর ভূমিকায় তারা কারা? জানা গেছে, নতুন সভাপতি সমীর চন্দ একজন কৃষিবিদ। তিনি ইতোপূর্বে কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও কৃষি উপকরণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্রজীবনে তিনি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন।

নতুন সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতিও কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। পেশায় আইনজীবী হলেও কৃষক পরিবারের সন্তান হওয়ায় কৃষকের সঙ্গে তার সম্পর্ক সুগভীর। তার বাড়ি গাইবান্ধা জেলায়। ২০১৪ সালের ১৯ মার্চ সংরক্ষিত নারী আসন-৪ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন স্মৃতি। 

প্রসঙ্গত, ২০১২ সালের ১৯ জুলাই নবম জাতীয় সম্মেলনের মাধ্যমে মোতাহার হোসেন মোল্লাকে সভাপতি ও শামসুল হক রেজাকে সাধারণ সম্পাদক করে ১১১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। দীর্ঘ ৭ বছর পর ৬ নভেম্বর বুধবার সংগঠনটির দশম জাতীয় সম্মেলন হয়েছে।

সকালে সোহরাওয়ার্দী উদ্যানের সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দ্বিতীয় অধিবেশন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে হবে। এটি পরিচালনা করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সে অনুযায়ী বিকেলে দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
এতে সভাপতি পদে ১৩ প্রার্থীর নাম প্রস্তাব ও সমর্থন এবং সাধারণ সম্পাদক পদে ১১ জনের নাম প্রস্তাব ও সমর্থন করেন কাউন্সিলররা। পরে প্রার্থীদের নিজেদের মধ্যে আলোচনা করে সমঝোতার সুযোগ দেয়া হয়। এরই মধ্য দিয়ে কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়।

পরে ওবায়দুল কাদের নতুন কমিটির সভাপতি পদে সমীর চন্দ ও সাধারণ সম্পাদক পদে উম্মে কুলসুম স্মৃতির নাম ঘোঘণা করেন। আগামী সাতদিনের মধ্যে তাদের পূর্ণাঙ্গ কমিটি করে জমা দিতে বলা হয়েছে। 

Comment As:

Comment (0)